সফল দলনেতার নেতৃত্বদানের গুণাবলীঃ ( ১ম পর্ব )

আলোচ্য বিষয়- সফল দলনেতার নেতৃত্বদানের ১০ টি গুণাবলী, ৩পর্বে আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

১ম পর্বে ১ – ৪ নং গুণাবলীঃ  নিয়ে আলোচনা করা হলো।

0১. একজন সফল দলনেতার নেতৃত্বদানের গুণাবলীঃ

0২. সৃষ্টিশীল চিন্তা- চেতনাঃ

০৩. ইতিবাচক মনোভাবঃ

0৪. ধৈর্যশীলতাঃ

২য়পর্বে ৫ নং গুণাবলীঃ আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

0৫. আত্মবিশ্বাসীঃ

৩য়পর্বে ৬-১০ = ৪টি গুণাবলীঃ আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

0৬. সময়জ্ঞানঃ

0৭. প্রেষনা প্রদানঃ

0৮. যোগাযোগের দক্ষতাঃ

0৯. দল গঠনের সামর্থ্যঃ

১০. সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতাঃ

১. একজন সফল দলনেতার নেতৃত্বদানের গুণাবলীঃ

নেতৃত্ব এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে লোকজনকে অনুপ্রাণীত  করা যায়। লক্ষ্য অর্জনে উদ্দীপনা সৃষ্টি করা, কাজের প্রতি অনুপ্রেরণা সৃষ্টি করা, সদস্যদের দায়িত্ব গ্রহনের সম্মতিও পালনের অঙ্গীকার করার মাধ্যমে একজন নেতা নিজেকে সফল ভাবতে পারে।

একজন নেতা তার দলের সদস্যদের কাছে অনুকরনীয় হয়ে থাকে তার কাজের মাধ্যমে। প্রত্যেক নেতার নিজস্ব কিছু গুণাবলী বা বৈশিষ্ট্য থাকা উচিত। যেমন……

2. সৃষ্টিশীল চিন্তা- চেতনাঃ

সৃষ্টিশীল চিন্তা- চেতনা একজন নেতার অন্যতম গুন, মেধা ও মননের ছোট-বড় কাজগুলোকে সফলতার সহিত সমাধান করার মাধ্যমে সৃষ্টিশীলতার পরিচয় দেন।

সাধারণত বিভিন্ন কৌশল শেখানো ও সমস্যা সমাধানের উপায় খুঁজে বের করা, দলীয় সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন ইত্যাদি দলের সদস্যদের কাছে সহজবোধ্যভাবে উপস্থাপন করার মাধ্যমে নেতা তার অন্যন্য প্রতিভার পরিচয় দেন। এছাড়া সদস্য তৈরীর নানা কৌশল,বিক্রয় বৃদ্ধির কৌশল এসব কিছু একজন লিডারের কাছ থেকে সদস্যরা বা প্রতিনিধিরা সহজে অর্জন করতে পারে।

৩. ইতিবাচক মনোভাবঃ

এটি নেটওয়ার্ক মার্কেটিং লিডারদের প্রধান বৈশিষ্ট্, ইতিবাচক মনোভাব ব্যতীত কখনোই নেটওয়ার্ক মার্কেটিং লিডার হওয়া যায় না। সামান্য নেতিবাচক মনোভাবের দরুন সম্পূর্ণ দল বা ¸গ্রুপের লক্ষ্য বিনষ্ট হয়। লিডারদের আচরন, কথাবার্তা, প্রশিক্ষন প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক দৃষ্টিভঙ্গি ড্রীম-লাইন সদস্যদের কাজের গতি ও সাফল্যের মাত্রা বাড়িয়ে দেয়। মনে হাজারো সমস্যার প্রশ্ন থাকলেও মুখে এর বর্হি প্রকাশ হতে হবে বিপরীত এমনভাবে হাসতে হবে যেন সামনে অফুরন্ত সম্ভাবনা আর সাফল্যের হাতছানি দিচ্ছে। নেতাদের দৃঢ় মনোবল ও ইতিবাচক মনোভাবে কারণে সদস্যরা শুধু অবাকই হবে না বরং অনুকরন করবে প্রতিনিয়ত।

৪. ধৈর্যশীলতাঃ

ধৈর্য পরীক্ষায় উত্তীর্ণ নেটওর্য়াকার, সফল নেটওয়ার্কাররাই সফল দলনেতা হওয়ার পথে অগ্রগামী। একজন সদস্য  হিসেবে সফলতার জন্য প্রয়োজন দৃঢ় মনোবল ও কঠোর পরিশ্রম। অন্যদিকে দলনেতা হিসেবে সফলতার জন্য প্রয়োজন ধৈর্যশীলতা। হাজারো প্রতিকুল অবস্থার মধ্যে নিজেকে নেতৃত্ব প্রতিষ্ঠিত করা ও সফলতার শীর্ষে পৌঁছানোর জন্য নিবিড় প্রচেষ্ঠা ও ধৈর্যশীল মানসিকতা একজন দলনেতার অন্যতম বৈশিষ্ট্য।

একজন প্রকৃত মুসলমানের সবথেকে বড় গুণ হলো বিশ্বাসের সাথে ধৈর্য ধারণ করা, আল্লাহ রাব্বুল আলামিন সব সময় ধৈর্যশীলদের সাথেই থাকেন। মমিন বান্দা যদি আল্লাহর উপরে পরিপূর্ণ বিশ্বাস ও আত্মবিশ্বাস নিয়ে ধৈর্য ধারণ করে তার লক্ষ্য অনুযায়ী কাজ করে যান অবশ্যই আল্লাহ রাব্বুল আলামিন তাকে সফলতা দান করবেন ইনশাআল্লাহ।

ধৈর্য  হলো একজন প্রকৃত দলনেতার সব থেকে বড় গুণ হাজারো বিপদে অধৈর্য না হয়ে আল্লাহর উপর ভরসা করে সদস্যদেরকে সাথে নিয়ে  সকল সমস্যা মোকাবেলা করে তাদের দলকে নিশ্চিত বিজয় অর্জন করতে পারে শুধুমাত্র ধৈর্যধারণের মাধ্যমে। হযরত আলী রাদিয়াল্লাহু তা’আলা আনহু বলেছেন ধৈর্যশীলদের নিকট থেকে আল্লাহর কোন নিয়ামত হাতছাড়া হয়না।

উল্লেখিত যে গুণাবলী গুলি আলোচনা করা হলো সেগুলো নিজের মধ্যে মেনে চলে আত্মবিশ্বাসের সাথে স্বাধীননিউট্রিক ও ওয়ার্ল্ড ফেমাস২৪ এ কাজ করে আপনি একজন সকল নেতা হতে পারবেন ইনশাআল্লাহ ।

২য় পর্বে  ৫নং গুণাবলীঃ আলোচনা করা হবে ইনশাআল্লাহ। পরবর্তী ৫ নং গুণাবলী পড়ার জন্য দ্বিতীয় পর্বে চোখ রাখুন।

লেখাটি আপনার টাইমলাইন ও সকল সোশল মেডিয়াতে শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ করে দিন ধৈর্য ধরে পড়ার জন্য ধন্যবাদ।

 

Leave a Reply