গুগল অ্যাডসেন্স কী এবং এটি দিয়ে কীভাবে অর্থ উপার্জন করা যায়

গুগল অ্যাডসেন্স

আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক নগদীকরণ করার অনেক উপায় রয়েছে এবং সেগুলির বেশিরভাগই আপনার ওয়েবসাইটের দর্শকদের কাছে তৃতীয় পক্ষের পণ্য বা পরিষেবার বিজ্ঞাপন দেওয়ার সাথে সম্পর্কিত। অনেক বিজ্ঞাপন প্রোগ্রাম রয়েছে যা আপনাকে আজকাল অর্থ উপার্জন করতে সাহায্য করতে পারে, তবে সবচেয়ে জনপ্রিয় হল গুগল অ্যাডসেন্স।

এই বিজ্ঞাপন প্রোগ্রামটি Google দ্বারা 2003 সালের মাঝামাঝি সময়ে চালু করা হয়েছিল এবং বর্তমানে এটি ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন প্রোগ্রাম। এটি ওয়েবমাস্টারদের এবং সাইটের মালিকদের তাদের ট্র্যাফিক নগদীকরণ করার জন্য একটি ভাল সুযোগ প্রদান করে — প্রতি বছর, Google তার প্রকাশকদের $10 বিলিয়নের বেশি অর্থ প্রদান করে। আপনি যদি নিজেকে জিজ্ঞাসা করেন, ‘AdSense কি এবং আমি কিভাবে AdSense এর মাধ্যমে অর্থ উপার্জন করব?’ নিম্নলিখিত নিবন্ধ আপনাকে কিছু ইঙ্গিত দিতে হবে.

গুগল অ্যাডসেন্সের সুবিধা

প্রকাশক এবং বিজ্ঞাপনদাতাদের একটি বিশাল সংখ্যা. আজ অবধি, 10 মিলিয়নেরও বেশি ওয়েবসাইট এটি ব্যবহার করছে।

বিজ্ঞাপনদাতা এবং প্রকাশক উভয়ের জন্য উচ্চ স্তরের নিরাপত্তা, নিরাপত্তা এবং স্বচ্ছতা। এটি অ্যাডসেন্সের আরেকটি ভালো বৈশিষ্ট্য। Google উভয় পক্ষের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে এবং পুরো প্রক্রিয়াটি সবার জন্য স্বচ্ছ এবং পরিষ্কার হওয়ার বিষয়ে সচেতন। সমস্ত প্রয়োজনীয় মেট্রিক্স আপনার Google Analytics অ্যাকাউন্টের মধ্যে ট্র্যাক করা যেতে পারে।

বিজ্ঞাপন ফর্ম্যাট বিভিন্ন. AdSense-এ, বিজ্ঞাপনদাতারা পাঠ্য, ছবি, HTML বিজ্ঞাপন, ভিডিও বিজ্ঞাপন এবং আরও অনেক কিছু এবং বিভিন্ন আকারে চালাতে পারে। একজন প্রকাশক হিসেবে, আপনি বিভিন্ন ধরনের বিজ্ঞাপন নিয়ে পরীক্ষা করতে পারেন এবং কোনটি সবচেয়ে বেশি আয় করে তা বের করতে পারেন।

টিপস: অন্যান্য প্রকাশকদের দ্বারা কোন আকারগুলি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা পরীক্ষা করুন এবং তাদের কাছ থেকে শিখুন৷ উদাহরণস্বরূপ, আমাদের নিজস্ব গবেষণায়, 63,000- এর বেশি বিজ্ঞাপনদাতা এবং প্রকাশকদের বিশ্লেষণের ভিত্তিতে , আমরা খুঁজে পেয়েছি যে সর্বাধিক জনপ্রিয় বিজ্ঞাপনের আকার হল 728×90 এবং 300×250:

অ্যাডসেন্স কিভাবে কাজ করে?

পুরো প্রক্রিয়াটি বেশ সহজ। আপনি একটি AdSense অ্যাকাউন্ট তৈরি করুন, আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলিতে অল্প পরিমাণ কোড ঢোকান — এবং এটিই আপনাকে শুরু করতে হবে। Google আপনার পৃষ্ঠায় লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি প্রদর্শন করবে যা হয় আপনার ওয়েবসাইটের বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক বা ব্যবহারকারীদের পূর্ববর্তী অনুসন্ধানের সাথে, এর মালিকানাধীন অ্যালগরিদমের উপর ভিত্তি করে।

আপনার ওয়েবসাইটের দর্শকরা সেই বিজ্ঞাপনগুলিতে ক্লিক করা শুরু করবে এবং — সেরা অংশ — আপনাকে এর জন্য অর্থ প্রদান করা হবে৷ Google AdSense একটি খরচ-প্রতি-ক্লিক এবং আয়-ভাগের ভিত্তিতে কাজ করে। এর মানে হল যে আপনার প্রধান কাজ হবে সেই বিজ্ঞাপনগুলিতে যতটা সম্ভব ক্লিক দেওয়া।

পরামর্শ: গুগলকে প্রতারণা করার চেষ্টা করবেন না এবং কৃত্রিমভাবে ক্লিকের সংখ্যা বাড়ানোর চেষ্টা করবেন না। আপনার ওয়েবসাইটের দর্শকদের বিজ্ঞাপনে ক্লিক করতে উত্সাহিত করবেন না এবং — অবশ্যই — কোনও পরিস্থিতিতে আপনার নিজের বিজ্ঞাপনগুলিতে ক্লিক করবেন না! ক্লিক জালিয়াতি প্রতিরোধ করার জন্য গুগলের একটি অত্যন্ত সঠিক এবং জটিল সিস্টেম রয়েছে। একবার এটি আপনার ওয়েবসাইটে কিছু সন্দেহজনক কার্যকলাপ লক্ষ্য করলে বা আপনার ট্রাফিক এবং ক্লিকের গুণমান সম্পর্কে কোনো সন্দেহ থাকলে, এটি আপনার অ্যাকাউন্ট স্থগিত করতে পারে।

অ্যাডসেন্স দিয়ে আপনি কত আয় করতে পারেন?

গুগল প্রতি বিজ্ঞাপন ক্লিকের জন্য বিজ্ঞাপনদাতাদের চার্জ করে। প্রকাশকরা ক্লিকের পরিমাণের 68% (অথবা অনুসন্ধানের জন্য AdSense এর ক্ষেত্রে 51%) পান।

আপনি যে কমিশন পাবেন তা প্রতিযোগিতা এবং কুলুঙ্গিতে CPC এর উপর অনেক বেশি নির্ভর করে। বাস্তবে, প্রতি ক্লিকে কমিশন $0.20 থেকে $15 পর্যন্ত হতে পারে। বেশিরভাগ কুলুঙ্গি প্রকাশকদের কাছে প্রতি ক্লিকে $3 এর কম নিয়ে আসে। যাইহোক, কিছু কুলুঙ্গি রয়েছে যা অত্যন্ত লাভজনক হতে পারে ।

সবচেয়ে লাভজনক বিষয়গুলি আবিষ্কার করার দুটি উপায় রয়েছে:

1. CPC ম্যাপ টুলের সাহায্যে কুলুঙ্গিতে ক্লিক প্রতি একটি গড় খরচ অনুমান করুন

আপনি দেখতে পারেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি ব্যয়বহুল কুলুঙ্গি হল বীমা, অনলাইন শিক্ষা এবং বিপণন এবং বিজ্ঞাপন। আপনি যদি সবেমাত্র একটি ব্লগ শুরু করতে চলেছেন এবং কভার করার জন্য বিষয়গুলি বেছে নিয়ে থাকেন তবে এই সংখ্যাগুলি আপনার জন্য অত্যন্ত কার্যকর হবে৷

2. কীওয়ার্ড ম্যাজিক টুলে একটি নির্দিষ্ট কীওয়ার্ডের CPC পরীক্ষা করুন :

এই টুলটি বিশ্বের সবচেয়ে বড় কীওয়ার্ড ডাটাবেস দ্বারা চালিত (আগস্ট 2019 পর্যন্ত 14.6 বিলিয়ন কীওয়ার্ড)। আপনি কেবল একটি বীজ কীওয়ার্ড লিখতে পারেন (উদাহরণস্বরূপ, “অ্যাডসেন্স”) এবং এটি আপনাকে এই প্রতিটি পদের জন্য CPC, অনুসন্ধানের পরিমাণ এবং প্রতিযোগিতার স্তর সহ প্রচুর সম্পর্কিত অনুসন্ধান পদ দেবে।
গুগল অ্যাডসেন্স কী এবং এটি দিয়ে কীভাবে অর্থ উপার্জন করা যায়
টিপ : আপনি যে পরিমাণ উপার্জন করেন তা শুধুমাত্র আপনার কুলুঙ্গিতে ক্লিক প্রতি মূল্যের উপর নির্ভর করে না। বিজ্ঞাপনগুলি আপনার দর্শকদের আগ্রহের সাথে কীভাবে মেলে, বিজ্ঞাপনগুলি পৃষ্ঠায় কোথায় অবস্থিত, ইত্যাদির উপরও এটি নির্ভর করে৷ তাই আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু, এর চেহারা এবং অনুভূতিতে মনোযোগ দিন এবং সবচেয়ে কার্যকর বিকল্প খুঁজে পেতে একটি পৃষ্ঠার মধ্যে বিভিন্ন প্লেসমেন্ট পরীক্ষা করুন৷ .

ট্রাফিক ইজ দ্য কিং

অবশেষে, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আপনার উপার্জন আপনার ওয়েবসাইটের লক্ষ্যযুক্ত ট্র্যাফিকের পরিমাণের উপরও নির্ভর করে । আপনি সবচেয়ে ব্যয়বহুল কুলুঙ্গি চয়ন করতে পারেন এবং আপনার বিজ্ঞাপনের জন্য সেরা স্থান নির্বাচন করতে পারেন, কিন্তু কেউ যদি আপনার ওয়েবসাইট বা ব্লগে না আসে তবে এর কোনো মানে হয় না। মনে রাখবেন যে আপনার দর্শকদের মধ্যে খুব কম সংখ্যকই বিজ্ঞাপনগুলিতে ক্লিক করবে (গুগল থেকে কোনও অফিসিয়াল পরিসংখ্যান নেই, তবে সাধারণত ওয়েবমাস্টাররা রিপোর্ট করে যে 1% থেকে 2% বেশ ভাল CTR)। সম্ভবত, ক্লিকগুলি আপনাকে প্রতি ক্লিকে $1 এর কম আনবে। এখন আপনি নিজেই হিসেব করতে পারেন যে আপনার কাঙ্খিত পরিমাণ উপার্জন করতে আপনার কত ট্র্যাফিক প্রয়োজন। অতএব, আপনি যদি AdSense দিয়ে অর্থোপার্জন করতে চান তবে আপনার প্রচুর পরিমাণে ট্রাফিক থাকা উচিত। এর জন্য অনেক পরিশ্রম এবং অনেক ইউনিক এবং কোয়ালিটি কন্টেন্ট লাগবে।
এর মানে হল যে আপনি যে বিষয়ে অনেক কিছু জানেন সেই বিষয়ে একটি ওয়েবসাইট তৈরি করা সবসময় যুক্তিসঙ্গত। অনেক গুণমানের সামগ্রী তৈরি করা আপনার পক্ষে অনেক সহজ হবে এবং এই কাজটি আনন্দদায়ক হবে। 10-পৃষ্ঠার ওয়েবসাইট দিয়ে প্রতি মাসে $1,000 উপার্জন করার আশা করবেন না। আপনি AdSense এর সাথে কাজ শুরু করার আগে কমপক্ষে 20-30 পৃষ্ঠার সামগ্রী তৈরি করার পরামর্শ দেওয়া হয়৷

সারসংক্ষেপ

সংক্ষেপে বলা যায়, আপনি গুগল অ্যাডসেন্সের মাধ্যমে বেশ ভালো অর্থ উপার্জন করতে পারেন, কিন্তু এটি এমন কোনো প্রোগ্রাম নয় যেখানে আপনি দ্রুত ধনী হতে পারবেন। অনুসরণ করার জন্য কিছু সাধারণ জ্ঞানের নিয়ম রয়েছে যা আপনাকে উচ্চ এবং স্থিতিশীল উপার্জনের ভিত্তি তৈরি করতে সহায়তা করবে:
আপনি যে বিষয়ে লিখছেন তা পছন্দ করুন এবং এটি সম্পর্কে অনেক কিছু জানেন।
অনন্য এবং প্রাসঙ্গিক সামগ্রী তৈরি করার পাশাপাশি, Google-কে সচেতন করতে এটি নিয়মিত করুন যে আপনার ওয়েবসাইটটি নতুন তথ্যের সাথে ক্রমাগত আপডেট করা হচ্ছে।
কোনো ধরনের “কৃত্রিম” ক্লিক দিয়ে গুগলকে প্রতারণা করার চেষ্টা করবেন না।
CPC এবং অনুসন্ধানের চাহিদার পরিপ্রেক্ষিতে সবচেয়ে লাভজনক কুলুঙ্গি খুঁজে পেতে কিছু গবেষণা করুন। এই অন্তর্দৃষ্টি অনুযায়ী আপনার বিষয়বস্তু পরিকল্পনা তৈরি করুন.
এটি আপনাকে প্রচুর ট্র্যাফিক পেতে এবং AdSense এর সাথে নগদীকরণ করতে সহায়তা করবে।

Leave a Reply