শসার উপকারিতা, ব্যবহার এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া

শসায় ৯৫% জল থাকে এবং এটি তাদের একটি আদর্শ হাইড্রেটিং এবং কুলিং খাবার বানায়। শসায় ফিসেটিন নামক প্রদাহবিরোধী ফ্লেভোনল রয়েছে যা আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের যত্ন নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শসায় লিগনান নামে পলিফেনল রয়েছে যা স্তন, জরায়ু, ডিম্বাশয় এবং প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

শশার নির্যাস অবাঞ্ছিত প্রদাহ কমাতে সাহায্য করে। এটি প্রো-ইনফ্লেমেটরি এনজাইমের ক্রিয়াকলাপকে বাধা দিয়ে এটি করে। ক্যালোরি কম এবং ফাইবার বেশি হওয়ায় শসা ওজন কমানো এবং হজম স্বাস্থ্যের জন্য আদর্শ।

আসুন এই সমস্ত সুবিধা পেতে শসা খাওয়া শুরু করি, আপনি ত্বকের যত্নের জন্য শসার পানি এবং রস ব্যবহার করতে পারেন এবং আপনার ওজন ব্যবস্থাপনা ডাইটে এই ফ্রেশ সবজি অন্তর্ভুক্ত করতে পারেন।

শসা

জুচিনি, তরমুজ, কুমড়া এবং স্কোয়াশের মতো একই পরিবারের অন্তর্গত, শসা (বৈজ্ঞানিক নাম – কুকুমিস স্যাটিভাস) একটি লতানো লতা যা শাকসবজি হিসাবে ব্যবহৃত শসা জাতীয় ফল বহন করে। বিভিন্ন অঞ্চলে বিভিন্ন জাতের শসা জন্মে এবং সেগুলি তাজা বা আচার খাওয়া হয়।

যাইহোক, শসার তিনটি প্রধান জাত রয়েছে: কাটা, আচার এবং বীজবিহীন। আচার করা শসা সাধারণত শসা কাটার চেয়ে ছোট। সারা বছরই শসা পাওয়া যায়।

শসার পুষ্টিগুণ

শসার ব্যবহার আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী হতে পারে এবং বিশেষ করে গ্রীষ্মের সময় যেহেতু এগুলো বেশিরভাগই পানি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি দিয়ে তৈরি যা আমাদের শরীরের জন্য উপকারী।

এগুলি ভিটামিন কে এবং মলিবডেনামের দুর্দান্ত উত্স । এগুলি প্যান্টোথেনিক অ্যাসিড, তামা, পটাসিয়াম , ম্যাঙ্গানিজ, ভিটামিন সি , ফসফরাস, ম্যাগনেসিয়াম , বায়োটিন এবং ভিটামিন বি 1 সমৃদ্ধ । শসায় রয়েছে সিলিকা, একটি ট্রেস মিনারেল যা আমাদের সংযোগকারী টিস্যুকে শক্তিশালী করতে সাহায্য করে।

শসাতে অ্যাসকরবিক এবং ক্যাফিক অ্যাসিডও থাকে যা পানির ক্ষয় রোধ করে এবং তাই, শসা পোড়া এবং ডার্মাটাইটিস এর উপর প্রয়োগ করা হয় ।

শসার স্বাস্থ্য উপকারিতা

নিচে শসার সেরা স্বাস্থ্য উপকারিতা উল্লেখ করা হল। আপনি শসার রস, শসার সালাদ এবং বিভিন্ন খাবারে যোগ করতে পারেন। শসায় কোনো ধরনের ক্যালোরি থাকে না এবং চিনিও থাকে না।

শসা আপনাকে হাইড্রেটেড রাখে

শসা পানিশূন্যতার জন্য একটি দুর্দান্ত প্রতিকার হতে পারে , বিশেষত গ্রীষ্মের মাসগুলিতে, কারণ এটি বেশিরভাগ জল এবং প্রয়োজনীয় ইলেক্ট্রোলাইট দ্বারা পূর্ণ আইডি দিয়ে তৈরি। পানিতে শসা যোগ করা পানির ব্যবহার বাড়ানোর একটি দুর্দান্ত উপায়।

শসা আপনার ত্বককে সুস্থ রাখে

শসায় সিলিকা রয়েছে যা পেশী, লিগামেন্ট, টেন্ডন, কার্টিলেজ এবং হাড়ের শক্তিশালী এবং সুস্থ সংযোগকারী টিস্যু বিকাশে সহায়তা করে। এভাবে শশার ব্যবহার আপনাকে সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। শসায় প্রচুর পরিমাণে জল থাকে এবং এটি আপনার ত্বককে হাইড্রেটেড থাকতে সাহায্য করে।

শসা সার এছাড়াও মতো বিভিন্ন ত্বক রোগের চিকিত্সা ব্যবহৃত হয় রোদে পোড়া থেকে বাঁচার এবং ফোলা চোখের নিচে। শসায় উপস্থিত অ্যাসকরবিক অ্যাসিড এবং ক্যাফিক অ্যাসিডও শরীর থেকে পানির ক্ষয় রোধ করে।

ডায়াবেটিসের জন্য শসার স্বাস্থ্য উপকারিতা

শসায় ইনসুলিন উৎপাদনের সময় বিটা কোষের জন্য প্রয়োজনীয় একটি হরমোন থাকে এবং এইভাবে বহু বছর ধরে ডায়াবেটিক রোগীদের জন্য উপকারী। শসায় থাকা কার্বোহাইড্রেট ডায়াবেটিক রোগীরা সহজেই হজম করতে পারে এবং এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ।

ক্যান্সার রোগীদের জন্য শসার রস উপকারী

শসায় লিগানান নামক পলিফেনল রয়েছে যা স্তন, জরায়ু, ডিম্বাশয় এবং প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। তাদের কুকুরবিটাসিন নামক ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে যা ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে।

ব্যথানাশক হিসেবে শসা

শসায় রয়েছে ফ্ল্যাভোনয়েড, যা প্রদাহ বিরোধী এবং ট্যানিন। এগুলি আমাদের দেহে বিচরণকারী ক্ষতিকারক মুক্ত মৌলগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। ফ্রি  নির্মূল করা আমাদের শরীরকে জর্জরিত যেকোনো অসুস্থতার ঝুঁকি কমায় এবং তাই আমাদের ব্যথা এবং অস্বস্তি থেকে মুক্তি দেয়।

শসা মানসিক চাপের জন্য ভালো

শসায় রয়েছে ভিটামিন বি 1, ভিটামিন বি 5 এবং ভিটামিন বি 7 সহ একাধিক বি ভিটামিন। এই ভিটামিনগুলি উদ্বেগের অনুভূতিগুলি মোকাবেলা করতে সহায়তা করে এবং স্ট্রেসের ক্ষতিকারক প্রভাবগুলির কিছু হ্রাস করে ।

হার্টের রোগীদের জন্য শসা ভালো

শসায় রয়েছে পটাশিয়াম যা রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করে। কোষের বাইরে এবং ভিতরে পটাশিয়ামের সঠিক ভারসাম্য শরীরের সঠিকভাবে কাজ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পটাসিয়াম, একটি ইলেক্ট্রোলাইট হওয়ায়, এর কার্য সম্পাদনের জন্য একটি নির্দিষ্ট ঘনত্ব বজায় রাখতে হবে। এর মধ্যে সোডিয়ামের সাথে ইন্টারঅ্যাক্ট করা থাকতে পারে যাতে স্নায়ু প্রেরণ সংক্রমণ, পেশী সংকোচন এবং হার্ট ফাংশন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

শসার পানি দুর্গন্ধ দূর করতে সাহায্য করে

আয়ুর্বেদ নীতি অনুসারে , শসা খাওয়া পেটে অতিরিক্ত তাপ নিসরণ করতে সাহায্য করে যা নিশ্বাসের দুর্গন্ধের প্রাথমিক কারণ । আপনার মুখের ছাদে একটি শসার টুকরো রাখলে আপনাকে রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

শসার রস হজমের জন্য উপকারী

শসা হজমের জন্য প্রয়োজনীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান সমৃদ্ধ: জল এবং ফাইবার। আপনি আপনার রস বা সালাদে শসা যোগ করে আপনার প্রতিদিনের ফাইবারের চাহিদা পূরণ করতে পারেন। শসা আপনাকে অ্যাসিড রিফ্লাক্সের তীব্র লক্ষণগুলি দমন করতেও সহায়তা করতে পারে ।

শসার উপকারিতা, ব্যবহার এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া

শসার চামড়ায় অদ্রবণীয় ফাইবার থাকে যা আপনার মলের সাথে প্রচুর পরিমাণে যোগ করে এবং আপনাকে সহজেই অপরিপকিত খাবার দূর করতে সাহায্য করে ।

শসা আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে

শসার রস আপনার শরীরে অতিরিক্ত ইউরিক অ্যাসিড জমে বাতজনিত অবস্থা সারিয়ে তুলতে সাহায্য করে। শসার রস নিয়মিত খেলে গাউট এবং একজিমা সেরে যায়। ফুসফুস বা পেটের সমস্যা আছে তাদের জন্য শসা উপকারী হতে পারে। এটি পেশীর নমনীয়তাও বাড়ায় যখন শশার ম্যাগনেসিয়াম কন্টেন্ট সঠিক রক্ত ​​সঞ্চালন নিশ্চিত করে এবং আপনার স্নায়ুকেও শিথিল করে।

শসা ওজন কমাতে ভালো

আপনি ওজন কমানোর ব্যবস্থাপনার জন্য স্বাস্থ্যকর শসার রেসিপি তৈরি করতে পারেন। আপনি আপনার সালাদে শসা যোগ করতে পারেন, এতে শূন্য চর্বি রয়েছে এবং কম ক্যালোরি রয়েছে।

শসার ব্যবহার

আপনার ডায়েটে শসা অন্তর্ভুক্ত করা বিভিন্ন উপায়ে উপকারী হতে পারে। এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে , রক্তচাপ কমায়, কোষ্ঠকাঠিন্য রোধ করে , কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায় , শরীরকে সুস্থ রাখে এবং কাজ করে এবং আপনাকে উজ্জ্বল ও উজ্জ্বল রঙ প্রদান করে।

শসার পার্শ্বপ্রতিক্রিয়া ও অ্যালার্জি

এর উপকারী প্রভাব সত্ত্বেও, শসা সেবনের পার্শ্বপ্রতিক্রিয়াগুলির ন্যায্য অংশ রয়েছে। শসায় রয়েছে কুকুরবিটাসিন এবং টেট্রাসাইক্লিক ট্রাইটারপেনয়েডসের মতো টক্সিন যা বিপুল পরিমাণে সেবন করলে ক্ষতিকর প্রমাণিত হতে পারে। Cucurbitin, একটি হালকা অ্যান্টি-মূত্রবর্ধক, শসায় উপস্থিত এবং এর অতিরিক্ত আপনি অত্যন্ত পানিশূন্য হতে পারে।

শসায় উপস্থিত ভিটামিন সি এর অতিরিক্ত গ্রহণ তার ক্রিয়াগুলিকে বিপরীত করতে পারে এবং এটি অ্যান্টি-অক্সিডেন্টের পরিবর্তে প্রো-অক্সিডেন্টের মতো কাজ করতে পারে।

শসার চাষ

প্রায় 400 বছর আগে প্রাচীন ভারতে শসা চাষ করা হতো। পরবর্তীতে এটি ভারতীয় সীমানা ছাড়িয়ে ছড়িয়ে পড়ে এবং প্রাচীন গ্রীস, রোম, ইউরোপ, আমেরিকা এবং চীনের মধ্য দিয়ে চলে যায় এবং শেষ পর্যন্ত সমগ্র বিশ্বের চতুর্থ সবচেয়ে বেশি চাষ করা সবজি হয়ে ওঠে। শসা অনেক সংস্কৃতির খাবারের অবিচ্ছেদ্য অংশ হিসেবে দেখা হয়।

অন্য কয়েকটি জায়গায়, এটি রোগের প্রবর্তক হিসাবে বিবেচিত হয়। শসা একটি উষ্ণ মৌসুমের ফসল এবং এটি 18-24 ডিগ্রী তাপমাত্রার মধ্যে একটি তাপমাত্রায় ভাল জন্মে। অধিক ফলন পাওয়ার জন্য দোআঁশ, পলি দোআঁশ এবং মাটির দোআঁশ সবচেয়ে ভালো। যাইহোক, এটি গ্রীষ্ম এবং বর্ষা মৌসুম উভয় ফসল হিসাবে চাষ করা হয় এবং ফসলের ধরন অনুসারে বীজ পুত্র।

Leave a Reply