কোরআন হাদিসের আলোকে লিডারশীপ ১ম পর্ব

নেতা কাকে বলে?

নেতা হচ্ছে ঐ লোক যে পথ দেখায় , কল্যানের পথ,জান্নাতের পথ, উন্নয়নের পথ নাজাতের পথ, সঠিক পথ দেখায় যে তাকেই নেতা বলে। কেন্দ্রীয় নেতৃত্ব দরকার- নেতা যদি পথ হারায় পথ হারাবে অনুসারি গন – The Leadership is the Meter of Influential (প্রভাব বিস্তারকারী) Is not the meter of Position? মাইকেল এইচ হার্ট এর লেখা পৃথিবীর ১০০ জন মনিষীর জিবনী লেখে উনি বিশ্ব বিখ্যাত হয়েছেন।

The handed Ranking of the most Influential Personality in the World ১ নং Ranking এ সব চাইতে বেশী প্রভাব বিস্তারকারী বিশ্ব নেতা-বিশ্ব নবী (সাঃ) ইয়াওমা নাদউ কুল্লাউনাসিম বি ইমামিহিম ফামান উতিয়া কিতাবাহ বিয়ামিনিহি ফাউলায়েকা ইয়াকরাউনা কিতাবাহুম অলাইয়ুদলামুনা ফাতিলা।

কেয়ামতের দিন সবাইকে তাদের নেতা সহ ডাকা হবে আর তাদের ডান হাতে আমলনামা দেওয়া হবে সবাই পড়তে থাকবে – সেই দিন কারো প্রতি পক্ষপাত ও বিন্দু পরিমান যুলুম করা হবেনা, নেতা নির্বাচনে সাবধানতা অবলম্ভন করতে হবে । কারন – নেতা যদি জান্নাতে যায় তার অনুসারিরাও জান্নাতে যাবে।

নেতা যদি জাহান্নামে যায় তার অনুসারিরাও জাহান্নামে যাবে। তখন তারা নেতাকে দোষারোপ করবে। অকলু রববানা ইন্না আতাআনা সাদাতানা অকুবরানা ফায়াদল্লুনাস সাবিলা। সেই দিন তারা বলবে হে আমাদের রব আমরা আমাদের নেতাদের অনুসরন করেছিলাম ,আর নেতারা আমাদেরকে ভুল পথ দেখাইছে তাই আজ আগে নেতাদের জাহান্নামে দেন পরে আমরা জাহান্নামে যাব। নেতা ভুল করলে ভদ্রভাবে তাকে সুধরাইয়া দেওয়া এটা আমাদের দায়িত¦।

মসজিদের ঈমাম আমাদের নেতা, তার নামাজে ভুল হলে আমরা (আল্লাহ আকবার) বলে লোকমা দেই , ঈমাম ভুল করলে যদি সুধরে দিতে হয় তাহলে সমাজের,প্রতিষ্ঠানের, যে কোন নেতা ভুল করলে তাকেও সুধরে দিতে হবে সুন্দর পরামর্শের মাধ্যমে।

নেতৃত্বের ০৭ টি গুনাবলীঃ

০১ম.গুনাবলী- নেতার ১ম গুন হল কাজ করা মাঠে,ময়দানে, সব জায়গায় যে কোন কাজ কর না ভাই যে কোন কাজ কর । কাজ হল সবার চেয়ে সব চেয়ে সুন্দরো হোকনা সেটা পড়ালেখা রঙ্গের ভাষায় ছবি আঁকা হোকনা সেটা সামান্য কাজ কিম্বা মহুত্বর কাজ হল সবার চেয়ে সব চেয়ে সুন্দরো আগে কাজ পরে নেতা – (Leader after Work before) আরবিতে বলে (সাঈয়েদুল কওমি খাদেমুহুম) জাতির নেতা তো সেই হয় যে জাতির খেদমত করে।

আল্লার হাবিবের বয়স যখন ৪০ বছর তখন তার উপর সর্ব প্রথম কোরআন পাকের ৫ আয়াত নাজিল হয়– – ইক্রা বিসমি.. আল্লার হাবিব জ¦রে কাপতে ছিলেন আর মা খাদিজাতুল কুবরা (রাঃ) কে বল্লেন (জাম্মিলুনি) আমাকে কম্বল দিয়ে চেপে ধরো আমি মনে হয় বাঁচবনা, মা খাদিজাতুল কুবরা (রাঃ) বল্লেন (ওল্লাহে লাইয়ুখজি কাল্লাহ আবাদা) ও মোঃ আপনি ভয় পাবেননা কখনো আল্লাহ আপনাকে অপদস্ত করবেনা । কারনঃ- ০১.(ইন্নাকা লাতাছিলুর রহিমা) ও মোঃ নিশ্চয় আপনি আত্মীয়তার সম্পর্ক কখনো ছিন্ন করেননি।

০২.(অতাছ লুকুন হাদিসা) আপনি সব সময় সত্য কথা বলেন।

০৩.(অতাহ মিলুল কাল্লা) আপনি মানুসের বোঝা বয়ে দেন।

০৪.(অতাক ছিবুল মাদুমা) যার টাকা পয়সা নাই তাকে আপনি রোজগার করে দেন।

০৫.(অতাক রিউর দইফা) আপনি সব সময় মেহমানদারী করতে পছন্দ করেন।

০৬.(অতুইনু আলা নাওয়াই বিলহাক্ক) সত্য যেখানে বিপন্য সেখানে আপনি সত্যের বীর সৈনিক হিসাবে দারিয়েজান। কে বলতেছে স্ত্রী- কার বেপারে সঠিক তর্থ পেতে হলে তার ড্রাইভার,কাজের লোক, পিয়ন দারুয়ান, স্ত্রীর কাছ থেকে সব সঠিক খবর পেয়ে যাবেন। নেতৃত্বের ২য় গুনাবলী । You Have to Over Come The Challenges Any have Face the trails আপনাকে যে কোন সমস্যার মোকাবিলা করতেই হবে। সাহসী হতে হবে পাহাড় সমান বাঁধা ডিঙ্গানোর ক্ষমতা থাকতে হবে। কোন কিছুতেই যাকে নড়াতে পারেনা সে (অনড়) কোন কিছুতেই যাকে টলাতে পারেনা সে (অটল) সেইতো নেতা।

পরবর্তী পর্বের জন্য চোখ রাখুন!

পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন।

2 thoughts on “কোরআন হাদিসের আলোকে লিডারশীপ ১ম পর্ব

  1. Md.Dalower Hossain says:

    আলহামদুলিল্লাহ
    এই গুরুত্বপূর্ণ আর্টিকেল প্রকাশ করার জন্য
    ওয়ার্ল্ড ফেমাস ২৪.নেট কর্তৃপক্ষকে
    অসংখ্য ধন্যবাদ।

  2. মো আনোয়ারুল ইসলাম says:

    আলহামদুলিল্লাহ
    আলহামদুলিল্লাহ
    আলহামদুলিল্লাহ
    ওয়াল্ড ফেমাস ই-কমাস মার্কেটিং লি:
    কোম্পানির নিজস্ব এপ্স উদ্বোধন হওয়ায় কোম্পানির সকল ম্যানেজমেন্ট ও সপ্নদ্রষ্টা চেয়ারম্যান জনাব মো দেলোয়ার হোসাইন স্যারকে অসংখ ধন্যবাদ।
    আমার পরিচিত ও কাছের মানুষ জন কে এপ্স ওয়েব ভিজিট করার জন্যে আহবান জানাচ্ছি।

Leave a Reply