ছোট গাছেই ধরবে সুস্বাদু জাম !!

মধুর ফল আমের পাশে জামের নামটাই সবার আগে আসে। ‘পাকা জামের মধুর রসে রঙিন করি মুখ’—শিশুদের এ সুযোগ এখন কমে গেছে। বাজারে কমেছে সুস্বাদু জাতের জামের সমারোহ। শুধু শিশু নয়, সব বয়সী মানুষের জন্য অত্যন্ত পুষ্টিকর এই জাম এখন কমই দেখা যায়।
চাঁপাইনবাবগঞ্জের কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক ও উদ্যানতত্ত্ববিদ মো. মাযদার হোসেনের মতে, কম মানুষই এখন তাঁদের ফলের বাগানে জামগাছ লাগান। কেননা, জামগাছ লাগিয়ে ফল পেতে অপেক্ষা করতে হয় কমপক্ষে ১০-১২ বছর। উঁচু গাছ থেকে জাম পাড়তেও অনেক ঝক্কি–ঝামেলা। তাই হর্টিকালচার সেন্টারের মধ্যে লাগানো ইন্দোনেশিয়ার একটি খাটো ও সুস্বাদু জাতের জামগাছ থেকে বংশ বিস্তার করে তা সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। চারা কলম তৈরি করা হয়েছে বিক্রির জন্য। এ জাতের বিশেষত্ব হচ্ছে, দু-তিন বছরের মধ্যেই গাছ ফল দেবে। হাত দিয়েই ফল পাড়া যাবে। বড় টবে লাগিয়েও জাম খাওয়া যাবে অনেক বছর।

 

সেন্টারের সহকারী উদ্যানতত্ত্ববিদ সাহিন সালেহ উদ্দীন প্রথম আলোকে বলেন, এই সেন্টারের সাবেক উপপরিচালক সাইফুর রহমান বিদেশ সফরে গিয়ে এ জামের বীজ নিয়ে এসে চারা তৈরি করে তিন-চার বছর আগে রোপণ করেন। গত বছর থেকে গাছ ফলন দিচ্ছে। পর্যায়ক্রমে ফল পাকে, থাকে প্রায় আড়াই মাস। অর্থাৎ এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের শেষ পর্যন্ত। দেশি গুটি জাতের জামের চেয়ে এর আকার বড়। আঁটি ছোট ও শাঁস নরম, মোলায়েম, মিষ্টতার পরিমাণ দেশি জামের চেয়ে অনেক বেশি।

 

জাম খাওয়ার উপকারিতা সম্পর্কে সাহিন সালেহ উদ্দীন বলেন, জামে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ছাড়া অ্যান্টি–অক্সিডেন্টযুক্ত ফাইবারসমৃদ্ধ জিংক, কপার, গ্লুকোজ, ডেক্সট্রোজ ফ্রুক্টোজ রয়েছে, যা দেহের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে। হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে ও ডায়াবেটিসের মাত্রা কমাতে জামের জুড়ি নেই। এই ফল ক্ষতিকর আলট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বক ও চুলকে রক্ষা করে। মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তি কমতে থাকে। স্মৃতিশক্তি বাড়াতে জামের ভূমিকা রয়েছে।

Leave a Reply