জি-মেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?

বর্তমানে বিভিন্ন কাজে মানুষের এখন পাসওয়ার্ডের শেষ নেই। বিভিন্ন আইডি বা কাজের সংখ্যা যতো বাড়ছে গোপন নম্বরের সংখ্যাও বাড়ছে একই পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার নিরাপদ নয় বলে ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করা হয়। এগুলোর মধ্য থেকে অনেক সময় জি-মেইল আইডির পাসওয়ার্ড ভুল হয়ে যেতে পারে। কোথাও তা লেখা না থাকলে বিপাকে পড়তে হয় আমাদের।

তবে এখন আর একদম দিশেহারা হওয়ার দরকার নাই কেননা কিছু কৌশল রয়েছে যেগুলো প্রয়োগ করে জি-মেইলে প্রবেশ করা সম্ভব। হারানো পাসওয়ার্ডটি যেমন ফেরত পাওয়া যাবে, তেমনি মেইল অ্যাকাউন্ট থেকেও বিচ্ছিন্ন হতে হবে না।

সবচে আগে আপনার যেতে হবে জিমেইল একাউন্টের লগইন পেজে। যেই জিমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেছেন, সেই ইমেইল আইডি দিয়ে “Next” বাটনে ক্লিক করুন। এবার, আপনাকে আপনার একাউন্ট পাসওয়ার্ড দিতে বলা হবে। যিহেতু আপনি নিজের Gmail account password ভুলে গেছেন, তাই নিচে থাকা “Forgot password” এর লিংকে ক্লিক করুন।

তারপর I don’t know my password সিলেক্ট করে যে আইডির পাসওয়ার্ড ভুলে গেছেন সেটি দিতে হবে।

এরপর জি-মেইল সর্বশেষ পাসওয়ার্ডটি চাইবে  যদি মনে থাকে সেটি চাইপ করুন। না মনে থাকলে পরবর্তী নির্দেশনায় যেতে হবে।

এ ধাপে আপনার রিকভারি মেইল আইডি দিতে বলা হবে। ই-মেইল আইডি ওপেন করার সময় দেওয়া আইডিটিই রিকভারি মেইল। তাহলে ওই মেইলে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে কিভাবে পাসওয়ার্ড ফিরে পেতে পারেন।

যদি মেইল আইডি ভুলে যান তাহলে ‘Verify your identity’ অপশনটি ক্লিক করতে হবে। এতে বর্তমানে চালু আছে এমন একটি মেইল আইডি দিতে হবে। এরপর জিমেইল আইডির প্রয়োজনীয় তথ্য দিতে হবে। যেমন: জন্মতারিখ এবং কবে আইডিটি খোলা হয়েছিল ইত্যাদি।

তাহলে বিকল্প মেইলে আইডি উদ্ধারের বিস্তারিত তথ্য জানানো হবে।

Leave a Reply