ডার্ক ওয়েব কী?

ডার্ক ওয়েব মনিটরিং বিষয়টা বুঝতে গেলে আমাদেরকে অবশ্যই ডার্ক ওয়েব সম্পর্কে জানতে হবে। আপনারা হয়তো অনেকেই জেনে থাকবেন যে ডার্ক ওয়েব আসলে কী। আবার অনেকেই হয়তো কিছুই জানেন না। তো, স্বল্প হলেও একটু আলোচনা দরকার ডার্ক ওয়েবের উপরে। অর্থাৎ, ডার্ক ওয়েব মনিটরিং সম্পর্কে জানার আগে, ডার্ক ওয়েব সম্পর্কে কিছু বিষয় জেনে নেওয়া জরুরী। তো, প্রশ্ন হচ্ছে ডার্ক ওয়েব আসলে কী?

ডার্ক ওয়েব কী তা বুঝতে চাইলে, ইন্টারনেটকে অনেক গভীর ভাবে চিন্তা করতে হবে। আমরা জানি যে, ইন্টারনেট হল নেটওয়ার্কের নেটওয়ার্ক। অর্থাৎ ইন্টারনেট হল পুরো বিশ্ব জুরে বিস্তৃত পরস্পরের সাথে কানেকশন যুক্ত অনেকগুলো কম্পিউটার এর সমষ্টি। যেখানে বিভিন্ন ধরনের ডেটার আদান প্রদান হয়। বর্তমানে এই নেটওয়ার্ক বিশ্বে যে কতটা বিস্তৃত সে সম্পর্কে আমাদের কোন ধারণাও নেই। আমরা যে রেগুলার ইন্টারনেট ব্যবহার করতে পারি, তা মোট ইন্টারনেটের মাত্র ৪%। ইন্টারনেটকে আমরা সাধারণত ৩ টি শ্রেণিতে শ্রেণী বিন্যাস করতে পারি। যথা- সারফেস ওয়েব, ডিপ ওয়েব ও ডার্ক ওয়েব।

সারফেস ওয়েব হল ইন্টারনেট এর একটা ক্ষুদ্র অংশ, যা অধিকাংশ মানুষ প্রতিদিন ব্যবহার করে থাকে। সারফেস ওয়েব থেকে ডেটা গুলো গুগল সার্চ ইঞ্জিন বা বিং এর সার্চ ইঞ্জিন খুঁজে নিতে পারে।

ডিপ ওয়েবই মূলত ইন্টারনেট এর প্রধান অংশ। এ অংশে ব্যক্তিগত ইনফরমেশন, বিভিন্ন প্রাতিষ্ঠানিক গুরুত্বপূর্ণ তথ্য ও ফোন নম্বর ইত্যাদি সঞ্চিত থাকে।

এসব তথ্যে শুধু মাত্র নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিজস্ব কেউ অ্যাক্সেস নিতে পারে। এই ডেটা গুলো অন্য কোন ব্যক্তি সার্চ করলে প্রদর্শিত হয় না অর্থাৎ এই ডেটা গুলো সার্চ ইঞ্জিন দ্বারা অ্যাক্সেস যোগ্য নয়।

অপরদিকে, ডার্ক ওয়েব হল একটি বেনামী ওয়েবসাইট যা মূলত ডিপ ওয়েবেরই একটা ক্ষুদ্র অংশ। এটা ডিপ ওয়েবের মাঝে লুকিয়ে আছে এবং ডার্ক ওয়েবে অ্যাক্সেস এর জন্য বিশেষ সফটওয়্যার এর প্রয়োজন পরে। এখানে শুধুমাত্র নির্দিষ্ট অ্যাড্রেস লিংক এর মাধ্যমেই অ্যাক্সেস সম্ভব। ডার্ক ওয়েব হল সব ধরনের সাইবার অপরাধ ও সাইবার অপরাধীর কারখানা। আসলে ডার্ক ওয়েব হল ইন্টারনেটের সবচাইতে নিকৃষ্টতম জগত।

Leave a Reply