ডিজিটাল মার্কেটিং এ কিভাবে ক্যারিয়ার গঠন করবেন ? (১ম.পর্ব )

আজকে আলোচনা করবো- ডিজিটাল মার্কেটিং এ কিভাবে ক্যারিয়ার গঠন করবেন ?

সারাবিশ্ব এখন প্রযুক্তি নির্ভর হয়ে গিয়েছে সারা বিশ্বের সাথে আমাদের বাংলাদেশ ডিজিটাল যুগে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে ডিজিটাল বাংলাদেশ, এর সম্পন্ন কৃতিত্ব বর্তমান বাংলাদেশ সরকারের।

আমাদেরকে তরুণ প্রজন্মকে ডিজিটালি পরিচয় করিয়ে দেওয়ার জন্য আমরা ডিজিটাল দুনিয়ায় এতটাই আসক্ত হয়ে পড়ছি এক মুহূর্ত যেন আমরা অনলাইন ছাড়া থাকতে পারছি না নেশায় পরিণত হয়ে যাচ্ছে মোবাইল গেম, টিকটক, লাইকি, ইউ ইউটিউব ,ফেসবুক বিনোদন দুনিয়া থেকে আমারা শুধুমাত্র আনন্দই পাই কোনভাবেই ইনকাম করার সুযোগ পাচ্ছি না।

যারা এই সব টিকটক, লাইকি, ইউ ইউটিউব মাধ্যম কে কাজে লাগিয়ে কাজ করছে তারা হয়ত কিছু ইনকাম করছে তার জন্য তাদেরকে কতটা অনৈতিক ভাবে কন্টেন এ অভিনয় করতে হচ্ছে তা আপনারা সবাই দেখতে পাচ্ছেন ?

আপনি আমি চাইলে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে নিজের ও মানুষের কল্যনে কাজ করে  চমৎকার ডিজিটাল ক্যারিয়ার গঠন করতে পারেন কীভাবে সে বিষয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ।

বর্তমান সময় হল ডিজিটাল প্রযুক্তির সময়। সবধরনের কাজকর্ম এখন ডিজিটাল ভাবেই হচ্ছে। ঠিক তেমনি বড়-বড় ব্যবসায় প্রতিষ্ঠান বা কোম্পানি গুলো তাদের পণ্য প্রচারণার ক্ষেত্রে অনলাইন প্রচারণাকে ব্যবহার করছে।

এছাড়া অন্যান্য মার্কেটিং এর পদ্ধতির  চেয়ে ডিজিটাল পদ্ধতি গুলো ১০ গুণ বেশি রেজাল্ট পাওয়া যায় । তাই বেশিরভাগ পণ্যের  প্রচারণা এখন অনলাইন মাধ্যমেই হচ্ছে। অন্যদিকে ক্যারিয়ার হিসেবে অনেক একটি প্রফেশনাল পেশা হিসেবে জনপ্রিয় হয়ে উটেছে।

এই আর্টিকেল এ আমি আধুনিক ডিজিটাল মার্কেটিং কি ? কেন? কিভাবে করবেন ? ক্যারিয়ার হিসেবে কেমন হবে ? কিভাবে শিখবেন ? সম্পূর্ন ধারণা দেওয়ার চেস্টা কররো ইনশাআল্লাহ। তাই ৪ পর্বে শেষ পর্যন্ত মনযোগ সহকারে পড়তে থাকুন ।

৪ পর্বে যে বিষয় গুলো নিয়ে আলোচনা করা হবে ।

১.মার্কেটিং বলতে আমরা কি বুঝি ?

২.আধুনিক ডিজিটাল মার্কেটিং কি ?

৩.ডিজিটাল ক্যাম্পিং বা প্রচারণা কেনো এত জরুরী

৪.সফল ডিজিটাল মার্কেটার হতে কি কি বিষয় জানা দরকার ?

৫.ডিজিটাল ক্যারিয়ার কিভাবে শুরু করবেন ?

৬.ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলি পদ্ধতি রয়েছে  অন্যতম কয়েকটি পদ্ধতি আলোচনা করব।

৭.ডিজিটাল ক্যারিয়ারের ভবিষ্যৎ কেমন ?

৮.কোথা থেকে  ডিজিটাল ক্যারিয়ার বা মার্কেটিং বিষয় জানবেন ?

৯. কিভাবে ডিজিটাল উদ্যোক্তা হয়ে সফল ক্যারিয়ার গঠন করবেন ?

১. মার্কেটিং বলতে আমরা কি বুঝি ?

Marketing একটি ইংরেজী শব্দ যার অর্থ হলো  বিক্রি / বিপণন করা, প্রচার করা।

সাধারনত কোন পণ্য বিক্রি করার লক্ষ্যে প্রচারণা করাই হল মার্কেটিং।

২. আধুনিক ডিজিটাল মার্কেটিং কি ?

আধুনিক ডিজিটাল মার্কেটিং হলো কোনো পণ্য প্রচারের মাধ্যমে  তার গুণগতমান মানুষের কাছে তুলে ধরার জন্য পুরাতন পদ্ধতি মাইকিং ,লিফলেট, বাড়ি বাড়ি গিয়ে না বুঝিয়ে, পত্রিকা ও টিভিতে বিজ্ঞাপন না দিয়ে  আমরা যে ডিজিটাল ডিভাইসগুলি ব্যবহার করে থাকি যেমন ডিজিটাল ডিভাইস এবং প্রযুক্তি (মোবাইল, কম্পিউটার, ইন্টারনেট ইত্যাদি) ব্যবহার করে কোন পণ্য বা সার্ভিসের প্রচারণা করাই হলো ডিজিটাল মার্কেটিং বা অনলাইন প্রচারণা ও বলা হয়।

এই প্রচারণাকেই আধুনিক  ডিজিটাল মার্কেটিং বলে ।

উইকিপিডিয়ার মতে –
Digital marketing is the marketing of products or services using digital technologies, mainly on the Internet, but also including mobile phones, display advertising, and any other digital medium.

৩. ডিজিটাল ক্যাম্পিং বা প্রচারণা কেনো এত জরুরী ?

একসময় ছিল যখন বাজারে নতুন কোন পণ্য আসলে তাদের কিছু কর্মী ঘরে ঘরে গিয়ে সেই পণ্য সম্পূর্ন সবাইকে জানিয়ে দিত এবং তাদেরকে কেনার আকৃষ্ট করত।

মাইকিং ,লিফলেট, বাজারে বাজারে নাচ গান করে ,পোস্টারিং বড় বড় বেলবোর্ড টিভি, সিনেমা হলে ও পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে মানুষদেরকে জানানোর চেস্টা করা হতো যার জন্য পণ্যের দামের ৫০%+ টাকা বিজ্ঞাপনে খরচ করতে হয় তার পরেও ফলাফল তেমন আসেনা ,কারন পুরাতন পদ্ধতি ব্যবহারে প্রচারণাটা নিদৃস্ট একটা গন্ডির মধ্যেই সীমাবদ্ধ থোকে ।

পোস্টারিং বড় বড় বেলবোর্ড টিভি, সিনেমা হলে ও পত্রিকায় বিজ্ঞাপনের কথা আপনি কতটা গুরুত্বের সাথে দেখেন ? নিজেকেই প্রশ্ন করলেই উত্তর পেয়ে যাবেন।

বর্তমানে সেই প্রচারণা গুলো অনলাইনে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে খুব সহজেই করা যাচ্ছে। গ্রাহকের কাছে পণ্যের গুণাগুণ, প্রয়োজনীয়তা সবকিছুই সুন্দরভাবে উপস্থাপন করা যাচ্ছে ,পণ্যের গুণাগুণ লাইভ করে ও আর্টিকেল লেখে  অনলাইনের মাধ্যমে।

এছাড়া বর্তমান সময়ে ৪০০ কোটির বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করতেছে এবং এই ব্যবহারকারীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। তাহলে আপনি একবার ভেবে দেখুন আপনার ব্যবসার বা পণ্যের মার্কেটিং টা যদি অনলাইনে করেন তাহলে কি পরিমান কাস্টমার আপনি পেতে পারেন?

আপনার পণ্যের বাজার হতে পারে সারা পৃথিবী জুড়ে এজন্য প্রতিটা ব্যবসায়ের ক্ষেত্রে অনলাইন প্রচারণা খুবই গুরুত্বপূর্ণ।

চোখ রাখুন ২য় পর্বে

সফল ডিজিটাল মার্কেটার হতে কি কি বিষয় জানা দরকার ?

লেখাটি আপনার টাইমলাইনে শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ করে দিন।

Leave a Reply