মেটাবলিক রোগ কী ? কেনো হয়, কিভাবে ভালো থাকবেন ? (২য় পর্ব )

 মেটাবলিক রোগ কী ?

ত্রুটিপূর্ণ জীবন- যাপন, বিপাকীয় এবং সঠিক পুষ্টির অভাবে যে রোগ হয় তাকে মেটাবলিক রোগ বলে । যেমন ডায়াবেটিস, আর্থাইটিস ,হৃদরোগ ,উচ্চ রক্তচাপ, টিউমার, স্ট্রোক ,স্থুলতা,কিডনীরোগ,ক্যান্সার  ইত্যাদি।

মেটাবলিক রোগের কারণ প্রখ্যাত রক্ত তত্ত্ববিদ ড. লিউপল্ড মেটাবলিক রোগের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন ”রক্ত গাঢ় এবং দূষিত হওয়াকে”।

খাদ্যাভাসের সাথে মেটাবলিক রোগের সরাসরি সম্পর্ক বিষয়ে বিশেষজ্ঞদের গবেষণা রিপোর্টে বলে স্যাচুরেটেড ফ্যাট , ট্রান্স ফ্যাট,, কৃত্রিম রং লবণ ও চিনির আধিক্য ,গুরুপাক,সফ্ট ড্রিংকস এবং রাসায়নিক ভেজাল খাদ্য এই সব  রক্ত গাঢ়ত্ব ও দূষণের অন্যতম কারন।

এছাড়াও Endocrine System এর ক্রমাবনতি ও কাজের বিঘ্নতা এই রোগগুলিকে ক্রনিক পর্যায়ে নিয়ে যায়।

মেটাবলিক রোগ থেকে বাঁচার উপায় –

১) সঠিক স্বাস্থ্যবিধি সম্মত লাইফ স্টাইল ।

২) অতিরিক্ত চর্বি গুরুপাক ও রাসায়নিক খাদ্য তালিকা হতে বাদ দেওয়া।

( পামওয়েল, সোয়াবিন, সূর্যমুখী, রাইসইব্র্যিান্ড , সর্বাবস্থায় পরিত্যাজ্য )

৩) সঠিক পুষ্টিমান সমৃদ্ধ খাবার গ্রহণ ।

৩. Endocrine System এর ক্রমাবনতি এবং হরমোনাল ইমব্যালেন্স t

Endocrine System আমাদের শিশু অবস্থা হতে পরিণত বয়স পর্যন্ত পৌঁছে দেওয়ার পাশাপাশি অন্যান্য সকল সিস্টেমকে কো-অর্ডিনেট করে এবং শরীরের গুরুত্বপূর্ণ অর্গানগুলোকে নির্দেশনা দিয়ে থাকে ।

এছাড়াও মানুষের আবেগ – অনুভূতি .হাসি –কান্না, বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ , প্রজনন প্রক্রিয়া, নারীদের ঋতুচক্র, হৃদযন্ত্রের স্পন্দন ,শরীরের তাপমাত্রা, প্রেসার ব্লাড সার্কুলেশন ,খাবার হতে শক্তি উৎপাদন এবং তা সেল বা কোষে পৌছানো, নারী-পুরুষের শারীরিক তারতম্য ইত্যাদি বিষয়গুলো নিয়ন্ত্রণ করে থাকে ।

সাধারণত ২০-২৫ বৎসর এর পর হতে  Endocrine  কার্যাবলী ক্রমশ t কমতে থাকে যার সরাসরি প্রভাব পরে এর কাজে এবং মানুষ বাধ্যকের দিকে ধাবিত হয়।

যার মধ্যে উল্লেখযোগ্য লক্ষণ হলো –

দুর্বল কর্মক্ষমতা, গাম্ভীর্যতা, ত্বকে ভাঁজ পড়া, যৌন আকাঙ্ক্ষার অবনতি, মুটিয়ে যাওয়া, দৃষ্টিশক্তি এবং স্মরণ শক্তি লোপ পাওয়া ইত্যাদি ।

একে আমরা বার্ধক্যজনিত রোগ নামে আখ্যায়িত করি। আমরা যদি এ ব্যাপারে একটু সতর্ক দৃষ্টি নিক্ষেপ করি যে,বার্ধক্য জনিত রোগের লক্ষণ গুলি ব্যক্তির শরীর হতে দূরে রাখা গেলে যৌবনের কোয়ালিটি ধরে রাখা যাবে ।

অথবা বলা যায় যৌবনের কোয়ালিটিতে ফিরতে পারলে বাধ্যক্য বিদায় নেওয়ার পাশাপাশি বাধ্যক্য জনিত রোগ গুলো ব্যক্তির শরীর হতে বিদায় নেবে।

এই সক্ষমতা হলো একবিংশ শতাব্দীর বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার বায়োটেকনোলজির রিসার্চ হতে প্রাপ্ত ফলাফলে বিজ্ঞানীরা বলেন ।

Aging is a Disease

Aging is a Disease which is Preventable & Reversible.

অর্থাৎ বৃদ্ধ হওয়া একটি রোগ যা প্রতিরোধ ও নিরাময়যোগ্য । এটা মূলত নিয়ন্ত্রণ হয় Endocrine System এর  গুরুত্বপূর্ণ হরমোন HGH এর  নিtসরণের মাধ্যমে  এসম্পর্কিত রিসার্চ ও প্রাপ্ত ফলাফল আমরা যথাস্থানে উল্লেখ করব Endocrine System এর সংক্ষিপ্ত বিবরণ ।

Endocrine System এ রাসায়নিক বার্তাবাহক কেমিক্যাল ম্যাসেঞ্জার বা কেমিক্যাল ম্যাসেঞ্জার হিসেবে কাজ করে Hormone মানব দেহের প্রধান যে হরমোনাল সমস্যা গুলি হয় তার প্রধান কারণ নির্দিষ্ট সময়ে যে হরমোন উৎপাদন হয় তা প্রয়োজনের তুলনায় কম বা বেশি অর্থাৎ ইমব্যালেন্স । আবার কোন কোন হরমোন উৎপাদন হয় কিন্তু সিস্টেম ঠিক না থাকার কারণে কাজ করতে ব্যর্থ হয় যার প্রভাব পড়ে দেহে যেমন টাইপ টু ডায়াবেটিস।

প্রধান হরমোন সমূহ 50 টিরও বেশি হরমোন আবিষ্কৃত হয়েছে তম্মধ্যে প্রধান হরমোন ৯টি । ৮ টি  হরমোন সিক্রিয়েশন হয় বিভিন্ন, গ্লান্ড হতে আর ৯ নং হরমোন Nitric Oxide সিক্রিয়েশন হয় এন্ডোথেলিয়াল হতে।

নিন্মে আমরা ৯ টি হরমোনের প্রত্যেকটির প্রধান গুরুত্বপূর্ণ কাজ সহ এর ইমব্যালেন্স ঘটিত সমস্যা সমূহ উল্লেখ করব।

BIO SPRY PLUS

চোখ রাখুন পরবর্তী পোস্টের জন্য ।

হরমোন কী , কত প্রকার , হরমোন এর গুরুত্ব কী ?

লেখাটি আপনার টাইমলাইনে শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ করে দিন।

 

 

 

Leave a Reply