সফল দলনেতার নেতৃত্বদানের গুণাবলীঃ (৩য় পর্ব)

আজকের পর্বে ৬-১০ নং গুণাবলী নিয়ে  আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

0৬. সময়জ্ঞান

0৭. প্রেষনা বা অনুপ্রেরণা প্রদান

0৮. যোগাযোগের দক্ষতা

0৯ .দল গঠনের সামর্থ্য

১০. সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতা

0৬. সময়জ্ঞানঃ

সময়ের গুরুত্ব ও এর সদ্ব্যবহার সম্পর্কে প্রত্যেকের জানা আছে।

তবুও এ সময় জ্ঞান আমাদের অর্জনের পথে বাধা হয়ে দাঁড়ায় একজন লিডার সকাল দশটার সভা আহবান করে সকাল দশটা পনের মিনিটে উপস্থিত হয়ে ট্রাফিক জ্যামের অজুহাত দেয়ার পর তার ডাউন লাইনের কাছে তার গ্রহন যোগ্যতার মাত্রা শুন্যের কোটায় এসে পৌঁছায়।

একজন নেতা সময় সম্পর্কে যতটা সচেতন তার ডিস্ট্রিবিউটরগণ ততটাই সচেতন হওয়ার চেষ্টা করে। লিডারদের কার্যক্রম ও প্রতিটি মুহুর্তের গুরুত্ব অনুধাবন করে ডিস্ট্রিবিউটররা স্বাভাবিকভাবে একধাপ এগিয়ে থাকতে চায়।

সুতরাং, সময়ের ব্যাপারে কাউকে মুখে না বুঝিয়ে কাজের মাধ্যমে বুঝিয়ে দিতে  হবে, যে সময়জ্ঞান লিডারদের থাকা খুবই জরুরী।

পৃথিবীতে আল্লাহ রব্বুল আলামিন যা কিছু সৃষ্টি করেছেন সব থেকে অমূল্য সম্পদ হলো সময়।  সারা পৃথিবীর মানুষের জন্য সময়কে সমানভাবে দিয়েছে কারো জন্য কম বেশি নয় ,রাজার জন্য যে সময় একজন হতদরিদ্র মানুষের জন্য একই সময় আল্লাহ রব্বুল আলামিন সবাইর জন্য দান করেছেন।

যে সময়ের সদ্ব্যবহার যারা করতে পেরেছে সময়ের ফুলদানিতে সঠিক ফুল  গুজে নিতে পেরেছে সেই সাজাতে পেরেছে তার সফলতা জীবন। সময় এতই গুরুত্বপূর্ণ যে কারণে আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কোরআন শরীফের সূরা আসর এর এ সময়ের কসম খেয়েছেন । সময় ‍ও নদির স্রোত কারো জন্যে অপেক্ষা করেনা সবাই জানি অথছ আমরা এই সময় কে সব থেকে অপ্রয়োজনীয় কাজে নস্ট করছি ।

সময়ের স্বাধীনতা কি ভাবে অর্জন করকত হয় লেখাটা পড়ে নিবেন।

0৭. প্রেষনা বা অনুপ্রেরণা প্রদানঃ

লিডাররা প্রেষণামূলক থাকে। প্রেষণা প্রদান নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতির মূলস্তম্ভ। তাদের আচরণ, মনোভাব, উদ্দীপনা, ধৈর্য্য ও অন্যান্য আকর্ষনীয় মানবিক গুণাবলীর মাধ্যমে।

দলীয় নেতাদের কাছ থেকে প্রেষণা লাভ করে ডিস্ট্রিবিউটররা যতটুকু উৎসাহিত হয় অন্য কোন মাধ্যম থেকে প্রেষিত হয়ে ততটা হয়না। কারণ লিডাররা তাদের কাছে দৃষ্টান্ত স্বরূপ।

একজন লিডার যতবেশি প্রেষনা দানে সক্ষম তত বেশি সফলতা তার নিশ্চিত। অনার্থিক প্রেষণা আন্তরিকতা ও ভালবাসার বহিঃপ্রকাশ।

0৮. যোগাযোগের দক্ষতাঃ

ডিজিটাল মার্কেটিং পদ্ধতিতে যোগাযোগের গুরুত্ব অপরিসীম। তথ্য-প্রযুক্তির কারণে যোগাযোগের মাধ্যম এখন অনেক বেশি সহজ। এক একটি নেটওয়ার্ক প্রতিষ্ঠানে লক্ষাধিক ডিস্ট্রিবিউটর এক সঙ্গে কাজ করে।

প্রতিষ্ঠানের সাথে দলের বা ব্যক্তির এবং দলের সাথে ব্যক্তির যোগাযোগ যত বেশি সহজ ও সরল ততবেশি মঙ্গল। লিডারের যোগাযোগ দক্ষতার উপর ডিস্ট্রিবিউটরদের কর্মোদ্যম, অফিসমুখীতা প্রকাশ পায়।

একজন লিডার প্রত্যেক প্রতিনিধির সাথে যোগাযোগ রক্ষা করতে অনেক সময়ের প্রয়োজন হয় এজন্য লিডারদের এমন প্রক্রিয়া চালু করতে হবে যাতে প্রত্যেকের (ডিস্ট্রিবিউটর) বা দল গ্রুপের সাথে যোগাযোগ রক্ষা করে। আর এই প্রক্রিয়া বা অনুশীলনের দীর্ঘস্থায়িত্ব নির্ভর করে নেতাদের বিচক্ষনতার উপর।

দল গঠনের সামর্থ্য

 

0৯. দল গঠনের সামর্থ্যঃ

দল গঠন এর মাধ্যমে লক্ষ্য অর্জন একজন নেতার অন্যতম গুন।

একাধিক ডিস্ট্রিবিউটর নিয়ে যে কেহ দলগঠন করতে পারে কিন্তু একটি সুসংগঠিত ও সুনিয়ন্ত্রিত দল গঠন এবং এর মাধ্যমে সকল অগ্রযাত্রা ততটা সহজ নয়।

একজন লিডার ব্যক্তিক শক্তিকে, সৃজনশীলতাকে যখন দলীয় কাজে লাগিয়ে প্রত্যেকের জন্য সুফল বয়ে আনতে পারে তখন দলগঠনের সাফল্য অর্জিত হয়।

আবার বড় দল বা গ্রুপকে ছোট ছোট দলে বিভক্ত করে মূল দলের কাঙ্খিত ফল লাভ সম্ভব হয়।

সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতা

১০. সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতাঃ

আমাদের কাছে সিদ্ধান্ত গ্রহনের বিষয়টি যতটা সহজবোধ্য মনে হয় প্রকৃতপক্ষে একজন লিডারের পক্ষে দলীয় সিদ্ধান্ত গ্রহন ততটা সহজবোধ্য নয়।

ব্যক্তিগত ও দলীয় সিদ্ধান্ত গ্রহন ছাড়াও অন্যকে সিদ্ধান্ত গ্রহনে অনুপ্রাণিত করা বা সহায়তা প্রদান নেতাদের অন্যতম কাজ।

সিদ্ধান্ত গ্রহনের মাধ্যমে সাফল্য যেমন সম্ভাবনাময় তেমনি ঝুঁকি ও বিদ্যমান।

সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে কোন পথে যাবেন সফলতার পথে ?

উল্লেখিত যে গুণাবলী গুলি আলোচনা করা হলো সেগুলো নিজের মধ্যে মেনে চলে আত্মবিশ্বাসের সাথে স্বাধীননিউট্রিক ও ওয়ার্ল্ড ফেমাস২৪ এ কাজ করে আপনি একজন সকল নেতা হতে পারবেন ইনশাআল্লাহ ।

লেখাটি আপনার টাইমলাইন সোশল মেডিয়াতে শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ করে দিন ধৈর্য  ধরে পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Reply