হার্ট অ্যাটাক হওয়ার আগে আপনার শরীর আপনাকে ৮ টি সতর্কতা সংকেত দেয়ঃ

আজকের আলোচ্য বিষয় হার্ট অ্যাটাক হওয়ার আগে ৮ টি  সতর্কতা সংকেত দেয়  আপনার শরীরঃ

হৃদরোগ বিশ্বব্যাপী নারী ও পুরুষ উভয়ের মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। আপনি একটি মুভিতে যা দেখতে পারেন তার বিপরীতে, হার্ট অ্যাটাকের লক্ষণগুলি মিস করা কঠিন হতে পারে। লস অ্যাঞ্জেলেসের সিডারস-সিনাই হার্ট ইনস্টিটিউটের বারব্রা স্ট্রিস্যান্ড উইমেনস হার্ট সেন্টারের ডিরেক্টর সি. নোয়েল বেইরি মার্জ, এমডি বলেছেন, “দুই-তৃতীয়াংশ মহিলাদের মধ্যে কম-সাধারণ, নন-হলিউড হার্ট অ্যাটাকের লক্ষণ থাকবে।” যদিও বুকে আঁটসাঁটতা এবং শরীরের উপরের অংশে ব্যথার মতো উপসর্গগুলি আরও স্পষ্ট, হার্ট অ্যাটাক অনেকগুলি উপসর্গ উপস্থাপন করে যা সহজেই অন্য অসুস্থতার জন্য ভুল করা যেতে পারে (মনে করুন বমি বমি ভাব, অম্বল, এবং ক্লান্তি)। হার্ট অ্যাটাকের লক্ষণগুলি সনাক্ত করা এবং প্রাথমিক হস্তক্ষেপ চাওয়া জীবন বা মৃত্যুর মধ্যে পার্থক্য হতে পারে। এখানে সবচেয়ে সাধারণ উপসর্গগুলি দেখতে হবে।

১. অস্বস্তিকর চাপঃ

 

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন দ্বারা তালিকাভুক্ত হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণ হল “আপনার বুকের মাঝখানে অস্বস্তিকর চাপ, চাপ, পূর্ণতা বা ব্যথা।” এই অস্বস্তি এক সময়ে কয়েক মিনিটের বেশি স্থায়ী তরঙ্গে আসতে পারে।

২. শরীরের বিভিন্ন জায়গায় ব্যথাঃ

হার্ট অ্যাটাকের ব্যথা বুকের বাইরে, পিঠ, কাঁধ, বাহু, ঘাড় বা চোয়ালের মতো অন্য জায়গায় হতে পারে। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, যখন হৃৎপিণ্ডে কোনো সমস্যা হয়, যেমন একটি অবরুদ্ধ ধমনী, এটি আপনার হৃৎপিণ্ডের স্নায়ুগুলিকে একটি সংকেত দিতে ট্রিগার করতে পারে যে কিছু ভুল হয়েছে এবং আপনি ব্যথা অনুভব করবেন। ভ্যাগাস স্নায়ু শুধুমাত্র হৃদপিণ্ডের সাথেই নয়, মস্তিষ্ক, বুক, পেট এবং ঘাড়ের সাথেও সংযুক্ত, বিবেচনা করে আপনি হৃদপিন্ডের অঞ্চল বাদ দিয়ে শরীরের অন্যান্য অংশে এই ব্যথার সংকেতগুলি অনুভব করতে পারেন।

৩. মাথা ঘোরাঃ

অনেক কিছু আপনাকে মাথা ঘোরাতে পারে: পর্যাপ্ত পানি পান না করা, দুপুরের খাবার এড়িয়ে যাওয়া বা খুব দ্রুত উঠে দাঁড়ানো। কিন্তু মাথা ঘোরা বা হালকা মাথা ঘোরা এবং বুকে ব্যথা এবং শ্বাসকষ্ট রক্তের পরিমাণ হ্রাস এবং রক্তচাপ কমে যাওয়ার ইঙ্গিত দিতে পারে, যার অর্থ হার্ট অ্যাটাক তার পথে হতে পারে।

৪. ক্লান্তিঃ

একটি নিদ্রাহীন রাত বা একটি চাপপূর্ণ দিনের পরে ক্লান্ত বোধ করা স্বাভাবিক। হার্ভার্ড হেলথ পাবলিশিং রিপোর্টে বলা হয়েছে, হার্ট অ্যাটাক হওয়ার এক মাস আগে মহিলারা ক্লান্ত বোধ করতে পারেন। ন্যাশনাল হার্ট, ব্লাড এবং লাং ইনস্টিটিউটের মতে, এই চিহ্নটি মহিলাদের মধ্যে বিশেষভাবে বিশিষ্ট।

৫. বমি বমি ভাব বা বদহজমঃ

স্টনি ব্রুক মেডিসিনের মতে, হৃদপিণ্ড এবং শরীরের অন্যান্য অংশে পর্যাপ্ত রক্ত ​​সরবরাহ না হলে পেটের অস্বস্তি, বমি বা বেলচিংয়ের মতো গ্যাস্ট্রিক লক্ষণগুলি বিকাশ লাভ করে। এটিকে অ্যাসিড রিফ্লাক্স বা অম্বল হিসাবে ভুল ধারণা করা যেতে পারে, তাই আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনার হার্ট অ্যাটাকের অন্যান্য লক্ষণ থাকে।

6. ঘাম হওয়াঃ

যদি না আপনি মেনোপজের মধ্য দিয়ে যাচ্ছেন বা সবেমাত্র ব্যায়াম করছেন, ঠাণ্ডা ঘামে ভেঙ্গে যাওয়া বা অতিরিক্ত ঘাম হওয়া হার্ট অ্যাটাকের সংকেত দিতে পারে। হার্ট অ্যাটাকের সময়, আপনার স্নায়ুতন্ত্র একটি “ফাইট বা ফ্লাইট” প্রতিক্রিয়া সক্রিয় করে যা আপনাকে বেঁচে থাকার মোডে রাখে এবং ঘাম হতে পারে।

৭. হৃদস্পন্দনঃ

হৃৎপিণ্ডে পর্যাপ্ত রক্ত ​​সরবরাহের অভাব হলে শরীরে সব ধরনের ঘটনা ঘটতে পারে। স্টনি ব্রুক মেডিসিনের মতে, হৃদপিণ্ড খিটখিটে হতে শুরু করতে পারে যখন এটিতে পুষ্টিকর রক্তের অভাব হয়, যা হৃদস্পন্দনের অনুভূতির দিকে পরিচালিত করে। আপনি যদি মনে করেন যে আপনার হৃদস্পন্দন হচ্ছে, তাহলে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

৮. শ্বাসকষ্টঃ

সিঁড়ি বেয়ে উঠতে হাঁটা একটি হাওয়া ছিল, কিন্তু আপনি যদি সম্প্রতি আরোহণ করা কঠিন এবং কঠিন মনে করেন তবে অবিলম্বে চিকিৎসার পরামর্শ নিন। যদিও এর অর্থ এই নয় যে আপনি এই মুহুর্তে হার্ট অ্যাটাক করতে চলেছেন, এটি একটি চিহ্ন হতে পারে যে আপনার হৃদয় বিপদে রয়েছে। AHA অনুযায়ী, শ্বাসকষ্ট কোনো বুকে ব্যথার সাথে বা ছাড়াই আসতে পারে।

উপরের উল্যেখিত সতর্কতা সংকেত গুলি আপনার শরীরে দেখা দিলে  অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।  এই গুরুত্বপূর্ন পোস্ট টি সবাইকে জানানোর জন্য আপনার টাইম লাইনে শেয়ার করে দেন । 

One thought on “হার্ট অ্যাটাক হওয়ার আগে আপনার শরীর আপনাকে ৮ টি সতর্কতা সংকেত দেয়ঃ

  1. মো আনোয়ারুল ইসলাম says:

    আপনার শরিরে এই উপসগ গুলো যদি এক বা একাধিক দেখা দেয় তবে দ্রুত নিকটস্থ্য টেলিমেডিসিন কমী বা সরকারি যে কোন মেডিকেল হাসপাতাল এ যোগাযোগ করুন।

Leave a Reply