এডভান্স প্রফেশনাল SEO স্কিল ( ৩য় পর্ব )

আজকে আলোচনা করব সেরা কিছু SEO স্কিল নিয়ে।

আপনি যদি SEO প্রফেশনে থাকেন অথবা ভবিষ্যতে এটাকে প্রফেশন হিসেবে নিতে চান তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য দারুণ উপকারী হতে চলেছে। এই আর্টিকেলে এডভান্স প্রফেশনাল SEO স্কিল সম্পর্কে  আমি ৩ পর্বের ১ম ও ২য় পর্বে ৭ টি স্কিল আলোচনা করেছি   আজকের পর্বে ৩ টি  টি স্কিল তুলে ধরার চেষ্টা করব যেগুলো আপনার SEO এক্সপার্টাইজকে নেক্সট লেভেলে নিয়ে যাবে ইনশাআল্লাহ।

অনেক SEO এক্সপার্ট ভাবে একটা নির্দিষ্ট এরিয়া পর্যন্ত এক্সপার্ট হয়ে পরবর্তীতে হয়তো শেখার মত তেমন কিছু থাকে না। একটি ওয়েবসাইটকে পুরোপুরি অপটিমাইজ করে হয়তো কাজ শেষ, কিন্তু না, আপনার শেখার এখনো অনেক কিছু আছে। একজন SEO প্রফেশনালকে আরও অভিজ্ঞ, দক্ষ এবং আত্মবিশ্বাসী হতে আরও কিছু স্কিল নিজের মধ্যে ডেভেলপ করা উচিত।

৮. ওয়েবসাইট মাইগ্রেশনঃ

 

সঠিক ওয়েবসাইট মাইগ্রেশন প্ল্যান করা এবং সেটার প্রয়োগ সহজ কাজ না এজন্য যথেষ্ট অভিজ্ঞতা এবং দক্ষতার প্রয়োজন হয়। অনেক SEO প্রফেশনাল রয়েছে বিশেষ করে যারা ব্র‍্যান্ড সাইটে কাজ করেন তারা এই কাজটি সহজে করার সুযোগ একদমই পান না কিন্তু তাদের অনেক ওয়েবসাইট মাইগ্রেশনের প্রয়োজন পড়ে।

আপনিও যদি ওয়েবসাইট মাইগ্রেশনে জটিলতায় ভোগেন তাহলে বলব যত তাড়াতাড়ি সম্ভব সেটা কাটিয়ে উঠুন এবং নিজের মধ্যে দ্রুত সাইট মাইগ্রেশনের দক্ষতা গড়ে তুলুন।

যারা এজেন্সির হয়ে SEO করেছেন তাদের জীবনে একবার হলেও ওয়েবসাইট মাইগ্রেশনের প্রয়োজন পড়েছে, মনে করে দেখুন প্রসেসটা কতটা জটিল ছিল। এটি বেশ সময় সাপেক্ষ কাজও বটে তাছাড়া বিভিন্ন Error এর রিস্ক তো আছেই।

ওয়েবসাইট মাইগ্রেশনে একই সাথে কয়েকটা স্কিলের সমন্বয় ঘটে যেমন স্টেইকহোল্ডার ম্যানেজমেন্ট, কমিউনিকেশন, প্ল্যানিং, প্রসেস ড্রাইভিং ইত্যাদি৷ বলা যায় যদি একবার সব গুলো স্কিল নিজের মধ্যে নিয়ে নিতে পারেন তাহলে আপনার ক্যারিয়ারে ভিন্ন মাত্রা যুক্ত হবে।

৯. অন্য সার্চ ইঞ্জিনের জন্য অপটিমাইজ করাঃ

 

আপনি যদি এডভান্সড SEO স্কিল অর্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে Google এর বাইরেও ভাবতে হবে। সব জায়গায় ট্র্যাডিশনাল সার্চ ইঞ্জিন গুলো নিয়ে কথা বার্তা হয় কেউ এর বাইরে কথা বলতে চায় না, এটা ঠিক না! আপনাকে সব বিষয়ে জানতে হবে কখনো শেখাকে লিমিট করা যাবে না।

প্রায় সকল সার্চ ইঞ্জিন একই প্রিন্সিপালে কাজ করলেও প্রতিটি সার্চ ইঞ্জিনের আলাদা আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে, এজন্য আপনাকে সব গুলো সার্চ ইঞ্জিনকে মাথায় রাখতে হবে। তাছাড়া সব গুলো সার্চ ইঞ্জিনের রেজাল্ট কিন্তু দেশ অনুযায়ী ভিন্ন হয়ে যায়।

আপনার দেশে গুগল যে সার্চ দেখাচ্ছে পাশের দেশে একই দেখাবে এমন কোন কথা নেই। পার্থক্য গুলো কেন হয় সেটা খুঁজে বের করুন এবং সে অনুযায়ী কাজ করুন। গুগল ছাড়া যে সার্চ ইঞ্জিন গুলো রয়েছে সেগুলোতে কিভাবে র‍্যাংক করা যায় রিসার্চ করুন।

যেমন আপনি ইউটিউবে কোন কিছু র‍্যাংক করাতে চাইলে শুধু গুগল নিয়ে পড়ে থাকলেই হবে না গুগলের প্রোডাক্ট হলেও ইউটিউবের নিজস্ব এলগরিদম রয়েছে, ট্যাগ, কিওয়ার্ড সহ আরও বিভিন্ন বিষয় রয়েছে। যেগুলোতে আপনাকে রিসার্চ করতে হবে।

ইউটিউব ছাড়াও আরও বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন, PinterestTripAdvisor, এর মত ওয়েবসাইট গুলোর জন্যও কাজ করুন। Quora তে প্রশ্নের উত্তর দিতে পারেন।

১০. ইন্টারন্যাশনাল SEO

 

সর্বশেষ আলোচনা করব ইন্টারন্যাশনাল SEO নিয়ে। ইন্টারন্যাশনাল SEO মেইনটেইন করা বেশ জটিল একটি টাস্ক। যেমন আপনার ওয়েবসাইট যদি ইন্টারন্যাশনাল অডিয়েন্স এর জন্য অপটিমাইজ করতে চান তাহলে একই সাথে কয়েকটা স্কিল এর প্রতি খেয়াল রাখতে হবে যেমন, Technical SEO, Digital PR, এবং On-page Optimization স্কিল।

আপনার ওয়েবসাইটকে বাইরে পরিচিত করার জন্য বেশি কিছু প্রশ্নের জবাব আপনাকে দিতে হবে,

আপনার ওয়েবসাইটের স্ট্র‍্যাকচার কেমন হবে? আলাদা ডোমেইন নেবেন নাকি সাব ডিরেক্টরিতে দেবেন?

লোকেশন অনুযায়ী আপনার কন্টেন্ট ট্রান্সলেশন এর ব্যবস্থা রাখবেন?

এমন আরও অনেক স্ট্রেটেজি রয়েছে যেগুলো ইন্টারন্যাশনাল SEO এর জন্য দরকার।

ইন্টারন্যাশনাল অডিয়েন্সের কাছে নির্দিষ্ট ওয়েবসাইট তুলে ধরতে আপনার নির্দিষ্ট ভাষা ও লোকাল বিষয়াবলী সম্পর্কেও ভাল ও পরিষ্কার ধারণা থাকতে হবে। তবে গুগল Search Central  দারুণ একটি সুবিধা নিয়ে এসেছে যার মাধ্যমে আপনি বাইরের দেশে ওয়েবসাইট অপটিমাইজ নিয়ে ভাল ধারণা পেতে পারেন।

শেষ কথা

আসলে SEO জার্নিটা স্মুথ করতে প্রতিটা SEO প্রফেশনালের কিছু স্কিল আয়ত্তে থাকা জরুরী। কারণ এতে করে নিজের টুকটাক সমস্যা নিজেই সমাধান করে নেয়া যায়। যেমন যে SEO এক্সপার্ট কোডিং জানে সে কখনোই ছোটখাটো Error জন্য ডেভেলপারের শরণাপন্ন হবে না।

SEO ফিল্ডে শেখার কোন শেষ নেই আপনি যত জানবেন যত শিখবেন ততই আপনার সুযোগ বৃদ্ধি পাবে। তারপরেও বর্তমান সময়ে নিজেকে অন্যদের চেয়ে এগিয়ে রাখার জন্য সেরা ১০ টি স্কিল নিয়ে আলোচনা করলাম আশা করছি এগুলো আপনার পথ চলাকে আরও সহজ করবে।

কেমন হল এই পোস্ট টি জানাতে ভুলবেন না। কোন কিছু জানার থাকলে কমেন্ট করুন। পরবর্তী পোস্ট পর্যন্ত ভাল থাকুন, আল্লাহ হাফেজ!

 

Leave a Reply