মানুষের জীবনচক্র নিয়ে আলোচনা।

Human Life Cycle

 

আজকরে আলোচনার বিষয়বস্তু মানুষরে জীবনচক্র জীবনরে সবচেয়ে  গুরুত্বর্পূণ বিষয় এখন আমরা জানবো –

১.মানুষরে জীবনচক্র  কি ?

২.মানুষরে জীবনচক্র  কিভাবে  পরর্বিতন হয়  ?

৩.কিভাবে জীবন চক্ররে সাথে মানুষরে মানসকিতা পরর্বিতন হয় ?

৫. একটা সময় আমরা নিজেদেরকে কোন জায়গায় দেখতে চাই ?

১.মানুষরে জীবনচক্র  কি ?

মানুষের জীবনের সর্ব প্রথম জার্নি শুরু হয় মায়ের উদর থেকে একটি কোষের মাধ্যমে আপনার আমার জীবনের সূচনা হয় সেই থেকে আস্তে আস্তে কোষের পরিবর্তনের মাধ্যমে একটি কোষ থেকে দুটি কোষ তারপর চারটি এভাবে আস্তে আস্তে আমরা দশ মাস দশ দিন পরে মায়ের গর্ভ থেকে পৃথিবীর বুকে জন্মগ্রহণ করি সেদিন থেকেই আমরা মূলত আমাদের জন্মদিনের হিসাব করতে থাকি।

২.মানুষরে জীবনচক্র  কিভাবে  পরর্বিতন হয়  ?

এভাবেই আস্তে আস্তে শিশু থেকে আমরা কৈশোরে দিকে পদার্পণ করি শুরু হয় আমাদের শিক্ষাজীবন নার্সারিতে থেকে আস্তে আস্তে আমরা স্কুলজীবন পাস করে কলেজ জীবনে  পদার্পণ করি তখন আমাদের ধীরে ধীরে বন্ধু বান্ধবী বাড়তে থাকে এভাবে একটা সময় আমাদের গ্র্যাজুয়েট কমপ্লিট হয় সে পর্যন্ত যাইতে যাইতে ৪০+ছেলে মেয়েই শিক্ষাজীবনে ঝরে যায় ।

একটা পরিসংখ্যানে দেখা যায় নার্সারি থেকে শুরু করে ক্লাস ফাইভ পর্যন্ত যারা লেখাপড়া করে তাদের অনেকেই ঝরে যায়।  তবে বর্তমান সরকারের তত্ত্বাবধানে ঝরে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা অনেক কমে গিয়েছে ।সেক্স থেকে এসএসসি পরীক্ষা পর্যন্ত আরো একধাপ ঝরে যায় কলেজ থেকে ডিগ্রী পর্যন্ত সংখ্যা কমতে থাকে গ্রাজুয়েশন কমপ্লিট করে মাস্টার্স কমপ্লিট করে লোকসংখ্যা কমতে থাকে এভাবে আমাদের শিক্ষা জীবনের শেষ হয়।

৩.কিভাবে জীবন চক্ররে সাথে মানুষরে মানসকিতা পরিবর্তন হয় ?

লেখাপড়া শেষ করার মধ্যেই অনেকেই সম্পর্কে জড়িয়ে পড়ে তারা এবার যুদ্ধ শুরু করে চাকরির জন্য প্রতিষ্ঠিত হওয়ার জন্য এরই মাঝে অনেকে স্বপ্ন ভঙ্গ করে তাদের বান্ধবীদের বিয়ে হয়ে যায় কারণ ছেলেরা প্রতিষ্ঠিত না হওয়ার কারণেই ।

অনেক কষ্ট করে যখন একটা ছেলে চাকুরী জোগাড় করে সে তখন এবার বিয়ে করে নতুন সংসার করে তাদের ছেলে মেয়ে হয় এভাবেই তাদের জীবন শুরু হয় আস্তে আস্তে বদলে যায় মানসিকততা।

আরেক যুদ্ধ শুরু হয় তাদের  সন্তান মানুষ করা যেভাবে আপনার আমার মা-বাবা আপনাকে আমাকে মানুষ করেছিল এভাবে আস্তে আস্তে আমাদের মানসিকতার পরিবর্তন হতে থাকে  অনাগত ভবিষ্যৎ এর কথা চিন্তা করে।

৪.আপনি আমি র্বতমানে কোন জায়গায় অবস্থান করছি ?

২৪ বছর বয়স থেকে ৬৫ বছর বয়স পর্যন্ত একটি পরিসংখ্যানে দেখা গেছে যে মানুষের জীবন প্রণালী কিভাবে পরিবর্তন হতে থাকে পরিসংখ্যানে বলা হয়েছে –

৫৭% মানুষ আমরা একে অপরের উপর সারা জীবন নির্ভরশীল থাকি ।

যেমন আপনার আমার জন্মের পর থেকে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত মা-বাবার উপরে নির্ভরশীল থেকেছি ।

দ্বিতীয়তঃ আপনি আমি যখন বড় হলাম প্রতিষ্ঠিত হলাম চাকরি, ব্যবসা ,বিবাহ শাদী করার পর যখন  সন্তান হয় তখন ওই সন্তানকে প্রতিষ্ঠিত করা পর্যন্ত আপনার আমার উপরই তারা নির্ভরশীল হয়ে থাকবে।

একটা সময় আপনার / আমার যখন কাজ করার কোনো সুযোগ থাকবে না বয়সের ভারে তখন নিয়তির পরিহাসে  সন্তানদের উপর নির্ভরশীল হতে হবে ।

কিন্তু এটা কয়জনের ভাগ্যে জোটে অনেকের মা-বাবাকে দেখা যায় বৃদ্ধাশ্রমে, সন্তানরা তাদের খেয়াল করেনা। পৃথিবীর নিয়তি বলে মেনে নিয়ে আনেক হতভাগ্য মা-বাবা পৃথিবী থেকে বিদায় নিতে হয় ।

৫৭% মানুষ আমরা একে অপরের উপর সারা জীবন নির্ভরশীল থাকি ।

৩২% মানুষ গড় আয়ুতে যাওয়ার আগেই মারা যায়।

০৬% মানুষ মৃত্যুর আগ পর্যন্ত তারা কাজ করে ।

০৪% মানুষ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী থাকে ।

০১% পৃথিবীতে অতি ধনী ।

১০০% এর হিসাব দেখানো হলো।

এটাই পৃথিবীর নিয়ম করতেছে এই পরিসংখ্যানে দেখা গেছে আপনি/  আমি প্রত্যেকে আমরা প্রথম স্টেপ নিচে একটি পিরামিড এর মাধ্যমে চিত্রের সাহায্যে আপনার আমার বর্তমান অবস্থান কোথায় আছি এটা দেখানো হলো।

উপরের চিত্রে আমরা দেখলাম আমরা এখানে প্রত্যেকে বেশিরভাগ মানুষ ৫৭% মধ্যে আমরা রয়েছি আজ থেকে যদি আমরা আমাদের জীবনের একটি লক্ষ্য স্থির করি আগামী ৫ থেকে ১০ বছরের মধ্যে আপনি আমি নিজেকে কোথায় দেখতে চাই তাহলে আমরা ৪% অর্থনৈতিক মুক্তি লাভের জন্য আমরা কাজ  করতে পারি এবং এর জন্য অবশ্যই আপনাকে স্বাধীন উদ্যোক্তা হতে হবে।

আর সেই সুযোগ করে দিয়েছে স্বাধীন নিউট্রিক ও ওয়ার্ল্ড ফেমাস ২৪ এ আগামী ১০ বছরের মধ্যে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারবেন ইনশাআল্লাহ।

এভাবেই  জীবন সংগ্রাম করতে করতে পৃথিবী থেকে সবাইকে চলে যেতে হবে শুধু থেকে যাবে স্মৃতি, ভালো কাজের মাধ্যমে বেঁচে থাকতে হবে মানুষের মনের মাঝে । এভাবে জেনারেশনের পর জেনারেশন কেয়ামত পর্যন্ত চলতে থাকবে এটাই মানুষের জীবন ।

আসুন আমরা ভালো কাজ করি ইসলামকে মেনে চলি, মানব কল্যাণে কাজ করি আর এরকম একটি চমৎকার কাজ করার সুযোগ করে দিয়েছে

স্বাধীন নিউট্রিক ওয়ার্ল্ড ফেমাস ২৪ যেখানে আপনি মানব সেবার পাশাপাশি দক্ষ প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে পারবেন ।

এক মুহূর্ত দেরি না করে আমাদের সাথে আজই কাজ শুরু করুন নিজের স্বপ্ন নিজেই গড়ুন ।

লেখাটি অবশ্যই ভালো লেগেছে তাই আপনার টাইমলাইন সহ বিভিন্ন মাধ্যমে শেয়ার করে  সবাইকে পড়ার সুযোগ করে দেন ।

Leave a Reply