ক্যারিয়ার গঠনে স্বাধীন নিউট্রিক ও ওয়ার্ল্ড ফেমাস এর অবদান ।

ব্যবসা হল অধিক অর্থ উপার্জনের হালাল সর্বোত্তম পন্থা । যুগ যুগ ধরে ব্যবসা করে মানুষ  সাফল্যমণ্ডিত হয়েছে এবং তাদের কাঙ্খিত স্বপ্ন পূরণ করেছে । তবে বলা বাহুল্য ব্যবসার মূলনীতি  হতে হবে সততা এবং মূলধন । এরপর যেটা দরকার সেটা হল:

   ** ব্যবসা

               ব্য➨ব্যবহার 

               ব➨ বুদ্ধি

               সা➨সাহস

কথায় আছে যে হাসতে জানে না তার ব্যবসায়ীক প্রতিষ্ঠান খোলা উচিত নয় । কেননা একটি স্নিগ্ধ  হাসি হতে পারে গ্রাহককে সন্তুষ্ট করার প্রথম পদক্ষেপ। গ্রাহক সন্তুষ্ট হলে পণ্যের প্রতি আকৃষ্ট হবে এবং নিতে আগ্রহী হবে। নতুবা ব্যবহারে অসন্তুষ্ট হলে পণ্য দেখার প্রতি কোন উৎসাহ দেখাবে না। তাই সর্বপ্রথম জানতে হবে ব্যবসার নিয়ম ও কৌশল। এবং থাকতে হবে সুপরিকল্পিত পরিকল্পনা । থাকতে হবে ধৈর্য্য, একাগ্রতা, সহিষ্ণুতা এবং থাকতে হবে যুগোপযোগী পণ্য নির্বাচন । 

এছাড়াও পরিস্থিতি বুঝে ব্যবসা পরিকল্পনা পরিচালনা পরির্বতন করতে হবে । এবং একটা জিনিস মনে রাখতে হবে ও মেনে নিতে হবে যে ব্যবসায় উত্থান পতন থাকবে । তাই কোন অবস্থাতেই নিরাশ না হয়ে গ্রাহকের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হবে । এরপর আরও যা প্রয়োজন ব্যবসা ক্ষেত্রে স্থান, কাল, পাত্র ভেদে বুদ্ধি ও কৌশল প্রয়োগ করতে হবে । কেননা এমনও নিদর্শন আছে যে খুব অল্প পুঁজিতে শুধু বুদ্ধি ও কৌশল প্রয়োগে শূন্য থেকে অনেকে  অনেক সফল ব্যবসায়ীতে  পরিণত হয়েছেন । ব্যবসায় আরও থাকতে হবে সুপরিকল্পিত ধারাবাহিকতা 

কখনো ব্যবসায় অবনতি হলে যাতে সমস্যায় পরতে না হয় সেজন্য সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে হবে। আর একটি গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে পতিনিয়ত গ্রাহকের নিকট হতে অনুভুতি গ্রহণ করা । সর্বশেষ যেটা দরকার সেটি হল সাহসিকতা । কোন মানুষের অর্থ এবং বুদ্ধি আছে কিন্তু মনোবল নেই অর্থাৎ সাহসিকতার অভাব। সে ক্ষেত্রে ব্যবসায় সফল হওয়া সম্ভব নয়। তাই একজন সফল ব্যবসায়ী  হওয়ার জন্য সাহস থাকা একান্ত জরুরী। 

যুগের পরির্তনের সঙ্গে সঙ্গে এবং প্রযুক্তির উন্নয়নের ফলে ব্যবসার ধরণ পরিবর্তিত হয়েছে। যেমনঃ 

  • ট্রেডিশনাল মার্কেটিং
  • ডিরেক্ট সেলিং মার্কেটিং
  • ডিজিটাল মার্কেটিং

এর ফলে মানুষ ধীরে ধীরে ই-কর্মাস ব্যবসার দিকে অগ্রসর হচ্ছে এবং অধিকতর সাফল্য লাভ করছে। তাই সকলের কাছে উদাত্ত আহবান, চলুন নিউট্রিক ওয়ার্ল্ড ফেমাস গ্রুপে যোগদান করে প্রশিক্ষণের  মাধ্যমে ব্যবসা করে নিজের এবং একাধিক মানুষের অবস্থান ও ভাগ্যের পরির্বতন করতে পারি। 

Leave a Reply